নবকুমার দাসের কবিতা
পরিচিতি
নবকুমার দাস ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর। স্বল্প সময়ের জন্য পড়েছেন তুলনামূলক সাহিত্য। অল্প কিছুদিন ফরাসি ভাষার পাঠ নিয়েছেন গোলপার্ক রামকৃষ্ণ মিশন ও ভবানীপুর গুজরাটি অ্যাসোসিয়েশন কলেজে । বর্তমানে পেশায় সমষ্টি উন্নয়ণ আধিকারিক। প্রায় দশ বছর শিক্ষকতা করেছেন ( জুলাই ,২০০০- জুন , ২০০৯)। সম্পাদনা করেছেন 'রোদ্দুর ' এবং 'ক্যাকটাস' পত্রিকা দুটি । বিভিন্ন ছোটপত্রিকায় প্রায় তিন দশক ধরে লেখালিখি। ইংরেজি ও বাংলা দুই ভাষায় গদ্য ও পদ্য লেখালিখি ও চর্চা করেন। প্রকাশিত কাব্যগ্রন্থ চার - (১) হে প্রেম,হে অনুভব (প্রকাশকাল-২০০২) (২) নিশ্চিন্দিপুরের কিশোর (৩) নন্দিত নরক ও (৪) ইন্ডিয়া ও ভারতবর্ষ । শেষ তিনটি কাব্য একত্রে 'নৈঃশব্দের কথকতা ' কাব্য সংকলনে প্রকাশিত (প্রকাশকাল-২০১৫)।
কিশোরদের রহস্য-রোমাঞ্চ গোয়েন্দা গজুদা সিরিজের সত্যসন্ধানী শুভব্রত শ্রী দাসের কল্পচরিত্র। এই সিরিজের কাহিনীগুলির অন্যতম হল -(১) চুরিগেল চাঁদের পাথর (২০০৭), (২) বক্সা রহস্য(২০১৪) , (৩) গজুদার গোয়েন্দাগিরি(২০১৫), (৪) সামার হিলের সমস্যা(২০১৬)। এছাড়া কল্পবিজ্ঞান সিরিজের বিজ্ঞানী বি-কিউব বা ডক্টর বনবিহারী বক্সী তার সৃষ্ট চরিত্র। প্রকাশিত কাহিনী গুলির মধ্যে অন্যতম (১) আমাজনের আতঙ্ক (ধারাবাহিক উপন্যাস,২০১৫-২০১৯) (২) কিয়েভে কিস্তিমাত (২০০৫) (৩) বানাবায় বক্সী(২০১৪) (৪) বি কিউব @ পি কিউব(২০১৬) (৫) বনবিহারীর গগনবিহার (২০১৭) (৬) রক্তনদীর সন্ধানে (২০১৮) (৭) বারমুডায় বক্সী (২০১৯,ধারাবাহিক)
নবকুমার দাসের একগুচ্ছ কবিতা
1: আবারো
আবারো কাশবনে শরৎ বাতাসের মৃদু আন্দোলন,
মনকেমনিয়া এক বাতাস শিউলিগন্ধ বয়ে আনে-
ভুবনডাঙার দূরতর প্রান্তে শাল-শিরীষের ময়দানে ,
যোজনগন্ধা কোন এক অনাম্নী কিশোরী
উঁকি দিয়ে যায় গর্জনশীল চল্লিশার বুকে
পদ্মপুকুরে ঢেউ লাগে ,ঘন হয়ে আসে বেতসকুঞ্জ,
শটিবন তমাল তলার ছায়া মায়াময় হয়ে ওঠে . . .
আবারো হিন্দোল হৃদয়ে হৃদয়ে
মরাগাঙে হড়পা বানের ঘনঘোর . . .
2: দেখা না দেখা
অ্যাপনির্ভর ক্যাবের হাত ধরে আবারো,
শেয়ার ট্যাক্সির রোমাঞ্চ ফিরে এলো।
নিউটাউন বিশ্ববাংলার পথ ধরে ,
ভবানীপুর থেকে বেহালা চৌরাস্তায়।
রঙ চটা জিন্সের সাজে, কাজ্যুয়াল ভঙ্গিমায়
পরিচিতা রমণীর মুখ ভেসে এল মোবাইল পর্দায়,
আরে একে তো ফেসবুকে দেখি !
মনে মনে বলি ,"আরে আপনিই সেই ?"
না না , হয়না হয়না দেখা ,
হয়না-হয়না দেখা মুখ-মুখোশের আয়না।
চেনা চেনা মনে হয় ?
কলেজবেলার সাথী কিংবা জীবনেরও
যে গেছে ছেড়ে কোন এক হলুদ বিকেলে তোমায়,
ময়দানে ,ভিক্টরিয়ায় অথবা জানা অজানায় ;
কিংবা যাকে তুমি এসেছ ছেড়ে অবহেলায় ,
অন্যকোথাও - ড্যান্সবারে ,কফিশপে ,হুকা কিনারায় ?
মিলে মিশে গেলে আবারো পথ অ্যাপক্যাবে
পুরানো অভিঘাতে শেয়ার ট্যাক্সির ফাঁদে ?
3: গোপনে লিখেছি নাম
গোপনে লিখেছি নাম ব্যাক্তিগত দেয়ালে ,
হয়ত বা মনেরও গভীরে, অতল তলে।
অথবা শুধুমাত্র সময় যাপন ভেবে ভাসিয়েছি ভেলা ,
নানাবিধ প্রলোভন ঘাটে, আসলে দুজনেই একেলা।
কত যে খুঁজেছি তাকে ফেসবুকে ,ইনস্টাগ্রামে ,ট্যুইটারে !
খুঁজিনি তাকে মনের গভীরে কোথাও কোনো অফ লাইনে
সরল প্রকৃতির আয়নায় চিরায়ত পথে সাদামাটা দুনিয়ায়।
দুর্নিবার অমোঘ মোহে গোপনে লিখেছি নাম,গভীরে গভীরে ...
4: মহীরূহ পতনের শব্দ
একে একে ভেঙে পড়ছে দালান বাগান,
ঐতিহ্য পূর্বপুরুষ ও প্ৰপিতা-মাতামহের।
মালি ও প্রহরী মিলে গোপনে লিখেছে নেপোনামা
আমাদের দুর্বলতাগুলি মোহবশে
সাজিয়ে দিচ্ছে মিলেমিশে মল-মলে।
লালিত স্বপ্নগুলো পুড়ে খাক ,
মোহান্ধ জীবনে এখন শুধু চড়া রঙ ,
চরাচরে শুধুই নাটুকে সংলাপ।
পাথর হয়েছে কন্ঠ, নির্বাক আমাদের জিভ।
নুয়ে গেছে মেরুদন্ড গেছে নিভে গেছে সুকন্ঠ।
একে একে ভেঙে পড়ছে দালান বাগান,
ঐতিহ্য পূর্বপুরুষ ও প্ৰপিতা-মাতামহের ...
ভালো লাগলো l পরিষ্কার ভাব কোনো বাড়তি বোঝা নেই প্রকাশ ভঙ্গিমায় ...I
ReplyDeleteধন্যবাদ 😊
DeleteDada apurbo sundor. Two years aponake sange peyechi . Oi din gulo miss kori dada.
ReplyDelete��ধন্যবাদ
Deleteসরল শব্দ প্রয়োগে অন্তর্নিহিত অর্থ খুবই প্রাঞ্জল । খুবই ভাল লাগলো ।
ReplyDeleteধন্যবাদ
Delete