রুমানা আকতার রুমুর কবিতা

 


রুমানা আকতার মুর্শিদাবাদের ডোমকলের বাসিন্দা।  জিওগ্রাফিতে অনার্স নিয়ে পাঠরতা।  নিজের ভালোলাগা থেকে কবিতা লিখতে আসা এবং পরবর্তীতে জিরো বাউন্ডারি গ্রুপে থেকেই পরিশীলিত হওয়া।  আগামীতে রুমানা নিজেকে প্রতিষ্ঠিত করবে ।

আজ জিরো বাউন্ডারির একক উদযাপন বিভাগে থাকছে রুমানার পাঁচ টি রোমান্টিক ঘরানার প্রেমের কবিতা। 


১: আমার প্রেমিক পুরুষ

                        

আমি এমন একটা প্রেমিক পুরুষ চাই...!

যার ঠোঁটের কোণে থাকবে লাজুক হাসি

ঈষৎ ভাঁজ যুক্ত ললাটে এলোমেলো চুলের বাহার।


আমি এমন একটা প্রেমিক পুরুষ চাই..!

যে মানুষটি হবে গভীর কবিতা প্রেমী,

সাপ্তাহিক ছুটির দিনে দেখা করতে এসে,

তার হাতে থাকবে না কোনো গোলাপ

শুধু থাকবে, একখানি নীল খামে মোড়া চিঠি আর

একগুচ্ছ বকুল ফুল..


আমি এমন একটা প্রেমিক পুরুষ চাই...!

তার কথায় থাকবেনা কোনো জড়তা,

থাকবেনা কোনো সংকোচ বোধ।

যে মানুষটি কাছে নিজেকে ভেঙে টুকরো টুকরো করে খুচরো পয়সার মতো জমা রাখা যাবে নির্দিধায়।


আমি শুধু একটা প্রেমিক পুরুষ চাই...!

চির তরুণ হৃদয় নিয়ে লিখে যাবে 

হাজারো কবিতা, শোনাবে মোরে,

চিরচেনা বকুলের সুবাস থাকবে দুটি হৃদয় জুড়ে।


২: সুখের তরী

                       

তোমার আত্মার রং আর আমার আত্মার রং

যেদিন মিলেমিশে শুভ্র সাদা রং হবে,

ঠিক তখনই..,

মন গহীনে লুকিয়ে থাকা সমস্ত সুপ্ত অনুভূতি গুলো

রঙিন প্রজাপতির মতো,

প্রকাশিত হবে ঠোঁটের কোণের হাসি হয়ে।


আকাশের পেঁজা তুলোর মতো মেঘরাশি

তখন ঘন কালো বর্ণ ধারণ করবে,

গুরুগম্ভীর আওয়াজ করবে, বিদুৎ এর ঝলকানিতে কম্পিত হবে দেহ- মন-প্রাণ

সংকিত হবো দু-জন

এটা কি তবে বিচ্ছেদের সংকেত...?

নাকি বৃষ্টিস্নানের পর রৌদ্রের আগমন ধ্বনি..?


দীর্ঘ অপেক্ষার পর যখন সোনালী রোদ ছুঁয়ে যাবে 

ঠিক তখনই আমার হৃদয় জুড়ে বসন্ত আসবে,

কোকিল সুর তুলবে, আগুন রাঙ্গা পলাশের ফুল

জানিয়ে দেবে সুখের তরী আসতে আর নেই দেরি।


৩: সুখ

                 

উষ্ণ বেলাভূমি,

অশান্ত সমুদ্র,

নীলচে জলরাশি..

অথৈ জলে উপর শুভ্র সাদা আকাশ।


বিকেলের পদার্পণ,

অশান্ত মেয়ের কান্না,

এখানে পাথরের শত্রু অপূর্ব নীলচে জলরাশি।


ফিরে যাওয়া বাতাসের টানে,

ঢেউ হয়ে ফিরে সমূদ্রতটে ,

ভেঙে ফেলে পাথরের বুক।


রঙিন পাথরের কান্নাতে,

আমার পড়ার টেবিলের ,

যে ভীষন সুখ..।


৪: কল্পনার অন্তরালে

                                   

তোমার নামে রাত্রি আসে,

চাঁদের জোৎস্নাতে ,

তোমার বুকে আমার মাথা

রাতের গভীরে কল্পনার অন্তরালে।


তোমার ঠোঁটের স্পর্শে সকাল হয়,

সূর্য তখন হাসে,

শীতের সকাল উষ্ণ আদর 

তোমার হাতের কফিতে।


তোমার চুমু আমার শরীরের,

আঙুলের ভাঁজে আঙুল রেখে,

"তুমি আমি" হারাবো অতল 

অনুভূতির সাগরে।


তোমার চুলের টুপটাপ জলকণা,

ভিজিয়ে দেয় তোমার টিকালো নাক,

আমি না চুমু এঁকে দেবো

তোমার কাপালে।


আমি যাবো ,তোমার শহরে,

একখানি লাল শাড়িতে,

তুমি না হয় বেলীর 

ভালোবাসা জড়িয়ে দিও ...

আমার খোঁপাতে।


৫: ওহে আমার প্রেম পুরুষ

                                  

ওহে আমার প্রেম পুরুষ..

তোমাকে ভালোবেসে

কলঙ্কিত করার প্রয়াসের 

নেশায় মত্ত আমি...

নীল আকাশের নীল রং

এনে কলঙ্কিত করবো তোমায়।


তোমায় নিয়ে ঝুম বৃষ্টিতে ভিজে

নীল আকাশের নীল রং

মেখে নীলাম্বরী হবো আমি,

আর তুমি হবে নীল বালক।


আমার মনের ভিতরে থাকা

সমস্ত ভালোবাসার দহনে ,

তোমায় ভাসাবো আমার প্রেমের জোয়ারে 

তুমি ফিরে এসো আমার সমুদ্র তটে।


তোমার চিঠিতে আমি হবো

তোমার কল্পনা প্রেয়শী,

তোমার প্রিয়তমা,

তোমার মানসকন্যা 

শুধু তোমার , ওহে আমার প্রেম পুরুষ ।

Comments

Post a Comment

Popular posts from this blog

শম্পা সামন্তর কবিতা

মোনালিসা রেহমানের কবিতা

বিবেকানন্দ দাসের কবিতা